Home >> নিয়োগ বিজ্ঞপ্তি >> এসএমএসের খরচ বাড়ছে দুই শতাংশ

এসএমএসের খরচ বাড়ছে দুই শতাংশ

টেলিযোগাযোগ আইনের বিধান কার্যকর করতে গিয়ে এক অপারেটর থেকে অন্য অপারেটরে পাঠানো এসএমএস-এর খরচ দুই শতাংশ বাড়াতে যাচ্ছে বিটিআরসি। বর্তমান নিয়ম অনুসারে এক অপারেটর থেকে অন্য অপারেটরে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে এসএমএস পাঠানো হয়ে থাকে।
সম্প্রতি এক কমিশন বৈঠকে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন সিদ্ধান্ত নিয়েছে যে, এক অপারেটর অন্য অপারেটরে দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে আর কোনো এসএমএস পাঠানো যাবে না। সেক্ষেত্রে আন্তঃঅপারেটরের এসএমএসও যাবে আন্তঃসংযোগ বা আইসিএক্সের মাধ্যমে। আর প্রতিটি এসএমএস পরিবহনের চার্জ হিসেবেই আইসিএক্স অপারেটরগুলো এক পয়সা করে পাবে।
বর্তমানে এক অপারেটর থেকে অন্য অপারেটরে প্রতিটি এসএমএস প্রদানের জন্য খরচ হয় ৫০ পয়সা করে। তার ওপর যোগ হয় ১৫ শতাংশ ভ্যাট, ৩ শতাংশ সম্পূরক শুল্ক এবং এক শতাংশ সারচার্জ। এর ওপর এক পয়সা যোগ হবে আইসিএক্সের চার্জ। এর আগে এক সময় অপারেটরগুলো দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে ভয়েস লেনদেন করতো। পরে ২০০৮ সালে বিটিআরসি আইসিএক্স অপারেটর চালু করে। তখন থেকেই এক অপারেটরের কল অন্য অপারেটরে যেতে আইসিএক্সের মাধ্যমে যায়। তার জন্য প্রতি মিনিটে আইসিএক্স অপারেটর পায় চার পয়সা।
বর্তমানে দেশে ২৩টি আইসিএক্স অপারেটর আছে। আর বছরে দেশের মধ্যে এসএমএস লেনদেনের সংখ্যা দেড় হাজার কোটি। যার বাজার মূল্য সাড়ে শতশ’ কোটি টাকা। মোবাইল ফোন অপারেটররা বিটিআরসি’র এই সিদ্ধান্তকে হঠকারি বলে মন্তব্য করেছেন। তারা বলছেন, এর মাধ্যমে তাদের খরচ বাড়বে। যা শেষ পর্যন্ত গ্রাহকের ওপর গিয়ে পড়বে। এতে আইসিএক্স অপারেটরদের আয় হলেও সরকারের কোন লাভ নেই। আর ক্ষতি গ্রাহকের।

Leave a Reply

Your email address will not be published.