Home >> Govt Jobs >> কমিশন্ড অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী

কমিশন্ড অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী

২০১৭-বি ডিইও ব্যাচে কমিশন্ড অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ১৪ ফেব্রুয়ারির সমকাল (পৃষ্ঠা ১৮) ও ১৮ ফেব্রুয়ারির যুগান্তর (পৃষ্ঠা ৮) পত্রিকায়। নৌবাহিনীর ভলান্টিয়ার রিজার্ভ কমিশন এক্সিকিউটিভ শাখা, ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা, শিক্ষা শাখা, শিক্ষা শাখা (আর্কিটেকচার) ও শিক্ষা শাখায় (মেডিক্যাল) পদে এ নিয়োগ দেওয়া হবে।

 

আবেদনের যোগ্যতা

প্রার্থীকে বাংলাদেশের নাগরিক ও অবিবাহিত (শিক্ষা শাখা ছাড়া) হতে হবে। সব পদের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসিতে জিপিএ লাগবে কমপক্ষে ৪.০০ আর স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ে লাগবে সিজিপিএ ২.৫০ বা দ্বিতীয় শ্রেণি। শিক্ষা শাখা (মেডিক্যাল) ছাড়া সব পদের জন্য ১ জুলাই ২০১৭ তারিখে প্রার্থীর বয়সসীমা ৩০ বছর। আর শিক্ষা শাখা (মেডিক্যাল) পদের ক্ষেত্রে বয়সসীমা ২৮ বছর।

ভলান্টিয়ার রিজার্ভ কমিশন এক্সিকিউটিভ পদে আবেদনের জন্য প্রার্থীকে পদার্থবিদ্যা/গণিত/রসায়ন/কম্পিউটার সায়েন্স/ অ্যাপ্লায়েড ফিজিকস/অ্যাপ্লায়েড ম্যাথমেটিকস/ অ্যাপ্লায়েড ফিজিকস ও তড়িৎ বিদ্যা/অ্যাপ্লায়েড কেমিস্ট্রি/সমুদ্রবিজ্ঞান/নটিক্যাল বিষয়ে স্নাতক (সম্মান) এবং বাংলাদেশ মেরিন ফিশারিজ একাডেমি ও বাংলাদেশ মেরিন একাডেমি থেকে স্নাতক ডিগ্রিধারী হতে হবে। এ পদের জন্য আবেদন করতে পারবেন শুধু পুরুষ প্রার্থীরা।

ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখায় আবেদন করতে হলে প্রার্থীকে সরকার স্বীকৃত স্বনামধন্য বা পাবলিক প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে নেভাল আর্কিটেকচার/ মেকানিক্যাল/ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক/স্নাতক (সম্মান) হতে হবে। এ পদেও শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। অগ্রাধিকার পাবেন উচ্চশিক্ষাসম্পন্নকারীরা।

গণিত/মনোবিজ্ঞান/ দর্শনে স্নাতক বা স্নাতকোত্তর নারী ও পুরুষ উভয় এবং সাংবাদিকতায় স্নাতক বা স্নাতকোত্তর নারী প্রার্থীরা আবেদন করতে পারবেন শিক্ষা শাখায়। অগ্রাধিকার পাবেন শিক্ষকতা পেশায় অভিজ্ঞরা।

শিক্ষা শাখা (আর্কিটেকচার) পদে আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের সরকার স্বীকৃত স্বনামধন্য বা পাবলিক প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে আর্কিটেকচারে ৫ বছরমেয়াদি স্নাতক/ স্নাতক (সম্মান) ডিগ্রি থাকতে হবে। নারী ও পুরুষ উভয় প্রার্থী আবেদন করতে পারবেন। অগ্রাধিকার পাবেন অভিজ্ঞরা।

 শিক্ষা শাখা (মেডিক্যাল) পদের জন্য সরকার স্বীকৃত মেডিক্যাল কলেজ থেকে চিকিৎসাবিজ্ঞানে স্নাতক (ইন্টার্নশিপসহ এমবিবিএস উত্তীর্ণ) হতে হবে। চাকরিরত প্রার্থীদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। মুক্তিযোদ্ধার সন্তানরা সব শর্ত পূরণ সাপেক্ষে অগ্রাধিকার পাবেন।

 

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে দৈহিক উচ্চতা থাকতে হবে কমপক্ষে ১৬২.৫ সেন্টিমিটার বা ৫ ফুট ৪ ইঞ্চি। ন্যূনতম ওজন হতে হবে ৫০ কেজি (উচ্চতা অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেল অনুযায়ী)। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭৬ সেন্টিমিটার বা ৩০ ইঞ্চি আর প্রসারিত অবস্থায় ৮১ সেন্টিমিটার বা ৩২ ইঞ্চি। আর নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা থাকতে হবে ১৫৫ সেন্টিমিটার বা ৫ ফুট ১ ইঞ্চি। ওজন কমপক্ষে ৪৬ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭১ সেন্টিমিটার বা ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৭৬ সেন্টিমিটার বা ৩০ ইঞ্চি।

 

যেভাবে আবেদন করবেন

প্রার্থীকে ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির (টিবিএমএম) মাধ্যমে প্রথমে ফি জমা দিতে হবে। টিবিএমএম অ্যাকাউন্টধারী প্রার্থীদের এসএমএসের মাধ্যমে ৭২০ টাকা পাঠাতে হবে। আর যাঁদের টিবিএমএম অ্যাকাউন্ট নেই তাঁদের ট্রাস্ট ব্যাংকের যেকোনো শাখা বা পে-পয়েন্ট থেকে ‘বিএন রিক্রুয়েটমেন্ট ফান্ড’ অনুকূলে ৭০০ টাকা জমা দিতে হবে। জমাদানের কিছুক্ষণের মধ্যে একটি ট্রানজেকশন আইডি পাওয়া যাবে। এর পর বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইট www.navy.mil.bd-তে প্রবেশ করে join navy বাটনে ক্লিক করে অথবা সরাসরি www.joinnavy.mil.bd ওয়েবসাইটে গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম পূরণের সময় ট্রানজেকশন আইডি নম্বরটি পেমেন্ট পেইজের যথাস্থানে লিখতে হবে। প্রার্থীরা অনলাইনে একটি কল-আপ লেটার পাবেন। প্রাথমিক সাক্ষাৎকারের সময় কল-আপ লেটার আনতে হবে, সঙ্গে লাগবে সম্প্রতি তোলা এক কপি রঙিন সত্যায়িত ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদপত্র ও মার্কশিটের কপি, নিজ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভার মেয়র/ওয়ার্ড কাউন্সিলরের দেওয়া নাগরিকত্বের সনদপত্র এবং প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার কাছ থেকে নেওয়া চারিত্রিক সনদপত্র।

 

নির্বাচন পদ্ধতি

প্রথমে প্রার্থীকে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাৎকার পরীক্ষায় অংশ নিতে হবে। পরীক্ষাটি হবে ঢাকার বিএন কলেজে ২৭ থেকে ৩০ মার্চ। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা পরবর্তী থেকে লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন। ৩১ মার্চ একই কেন্দ্রে লিখিত পরীক্ষা হবে বুদ্ধিমত্তা, ইংরেজি ও সাধারণ জ্ঞানের ওপর। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ঢাকা সেনানিবাসে ডাকা হবে আইএসএসবি পরীক্ষা ও সাক্ষাৎকারের জন্য। আইএসএসবিতে সফলভাবে উত্তীর্ণদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা হবে ঢাকা সেনানিবাসের বিএনএস হাজী মহসীনে। স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা চূড়ান্ত মনোনয়ন পাবেন নৌবাহিনী সদর দপ্তরে অনুষ্ঠিত সাক্ষাৎকারের মাধ্যমে।

 

সুযোগ-সুবিধা
নিয়োগপ্রাপ্তরা সশস্ত্রবাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও অন্যান্য ভাতা পাবেন। রয়েছে দেশ-বিদেশে সরকারি খরচে উচ্চতর প্রশিক্ষণ, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগদান, সামরিক হাসপাতালগুলোয় বিনা মূল্যে চিকিৎসা, বাংলাদেশ দূতাবাসগুলোয় সামরিক উপদেষ্টা ও সহকারী উপদেষ্টা হওয়ার সুযোগ, সন্তানদের সামরিক বাহিনী নিয়ন্ত্রিত শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ার সুযোগ। আরো থাকবে মনোরম বাসস্থান ও ডিওএইচএসে প্লট প্রাপ্তির সুবিধা।

 

যোগাযোগ

পার্সোন্যাল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা ১২১৩।

হেল্পলাইন : ০১৭৬৯৭০২২১৫

Leave a Reply

Your email address will not be published.