Home >> নিয়োগ বিজ্ঞপ্তি >> হ্যান্ডসেটের ডাটাবেজ হচ্ছে: তারানা হালিম

হ্যান্ডসেটের ডাটাবেজ হচ্ছে: তারানা হালিম

মোবাইলফোন সেটের নিবন্ধন প্রক্রিয়া সহসা চালু না হলেও আগামী এক মাসের মধ্যে হ্যান্ডসেটের আইএমইআই  নম্বরের তথ্যভাণ্ডার চালু করা হবে বলে জা‌নিয়েছেন ডাক ও টে‌লিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হা‌লিম। তি‌নি বলেন, এ মুহূর্তে বায়োমে‌ট্রিক পদ্ধ‌তিতে ‌সিম নিবন্ধন চলছে। আপাতত হ্যান্ডসে‌ট নিবন্ধন চালু হবে না। এখন ডাটাবেজ করা হবে, এর মাধ্যমে গ্রাহকরা নিজের হ্যান্ডসেট‌টি সঠিকভাবে বৈধ কিনা তা চেক করে জানতে পারবেন। শ‌নিবার সকালে রাজধানীর ওয়ে‌স্টিন হোটেলে টে‌লিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (‌টিআরএন‌বি) আয়োজিত গোলটে‌বিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন।
আলোচনা সভায় তারানা হা‌লিম বলেন, মাস খানেকের মধ্যে আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুপমেন্ট আইডেন্টি‌টি) সফটওয়্যার ইনস্টল করা হবে। সেটা বি‌টিআরসি তদারকি করবে। আমরা কম দামে প্রত্যেকের হাতে স্মার্টফোন ‌পৌঁছে দিতে চাই। হ্যান্ডসেট আমদানির ক্ষেত্রে ট্যাক্সের বাধা তুলে দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয়ে চি‌ঠি পাঠানো হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।
তারানা হালিম বলেন, যতো মানুষের হাতে স্মার্টফোন যাবে ততো ডাটা ব্যবহার বেড়ে যাবে। রাজস্ব বাড়বে। এতে মোবাইলফোন অপারেটররা গুরুত্বপূর্ণ ভূ‌মিকা রাখছে। আমরা নিরবচ্ছিন্ন নেটওয়ার্কের ওপর গুরুত্ব দি‌চ্ছি। তবে এ ক্ষেত্রে শৃঙ্খলার ওপর এবং  বিশ্বাস স্থাপনের ওপর জোর দিতে হবে।

বায়োমে‌ট্রিক সিম নিবন্ধনে রিটেইলাররা টাকা নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

ঢাকা কাস্টম হাউজের কমিশনার লুৎফর রহমান বলেন, জব্ধকৃত মোবাইল সেটগুলো নষ্ট হচ্ছে সঠিক সিদ্ধান্তের অভাবে। কিন্তু সরকার সিদ্ধান্ত নিলে এগুলো নিলামে বিক্রি করে আয় করা সম্ভব।

বাংলাদেশ মোবা‌ইল ফোন ইমপোর্টার্স অ্যাসো‌সিয়েশনের সভাপ‌তি রুহুল আমিন বলেন, মোবাইল হ্যান্ডসেটের ২/৩ হাজার কো‌টি টাকার অবৈধ মার্কেট গড়ে উঠেছে। এজন্য বৈধ আমদানিকারকরা ক্ষ‌তিগ্রস্ত হচ্ছেন। পাশাপা‌শি ঠকছেন গ্রাহকরা। যেসব হ্যান্ডসেট আমদানি হচ্ছে তার অর্ধেকের সঠিক নিবন্ধন

নেই। হ্যান্ডসেট নিবন্ধনের কার্যক্রম শুরু করলে ৭/৮শ’ কোটি টাকার ট্যাক্স আদায় সম্ভব।

অনুষ্ঠানে বি‌টিআরসি’র চেয়ারম্যান শাহজাহান মাহমুদ, গ্রামীণ ফোনের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার ও অ্যাসো‌সিয়েশন অব মোবাইল টে‌লিকম অপাটেরস অব বাংলাদেশ’র প্রতি‌নি‌ধি মাহমুদ হোসেন, মোবাইল হ্যান্ডসেট আমদানিকারকদের সংগঠনের সভাপ‌তি রুহুল আমিন, সাধারণ সম্পাদক রেজোয়ানুল হক এবং বি‌টিআর‌সি ও কাস্টমস কর্মকর্তারা অংশ নিয়েছেন। টিআরএন‌বি সভাপ‌তি রাশেদ মেহেদীর সভাপ‌তিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক শামীম আহমে‌দ।

Leave a Reply

Your email address will not be published.