Home >> পড়ালেখা >> Comprehension পড়ার ও Solve করার কৌশল

Comprehension পড়ার ও Solve করার কৌশল

Reading Comprehension & Comprehension Solve Strategy, Tactics & Technique

1) যে কোন প্রতিযোগীতামূলক পরীক্ষায় অবশ্যই সবশেষে Comprehension Solve করা শুরু করবে। কারণ অতীত অভিজ্ঞতায় দেখা গিয়েছে যারা প্রথমেই Comprehension Answer করেছে এদের ৯৫% ই ব্যর্থতার সম্মুখীন হয়েছে (Exception is not an example)। কারণ তোমাকে নির্ধারিত সময়ের মধ্যে পুরো  Question Answer করতে হবে। আর শুরুতেই Comprehension Solve করা শুরু করলে  Time Management ঠিক রাখা যায় না।

2) আমরা বিভিন্ন Assessment Test কিংবা Competitive Test-এ Comprehension হতে যে সব  Question আসে, এদের পর্যালোচনায় Question সমূহকে Categorize করেছি যা তোমাদেরকে  Answer-টির গতি প্রকৃতি কী হবে তা বুঝতে সহায়তা করবে। নিম্নে এর একটি সারসংক্ষেপ উপস্থাপন করা হল। তোমাদের কাজ হবে যে শিরোনামে প্রশ্ন Set করা হয় এবং কী জানতে/জিজ্ঞাসা করা হয় এই সংকেতগুলো ভালভাবে মনে রাখা।

  1. Types of Questions: Main Idea / Main Topic Questions

Explanation(কী জানতে/জিজ্ঞাসা করা হয়): Option গুলোতে প্রদত্ত কোন্ Title-টি পুরো Passage কে represent করে। অর্থাৎ কোন্ Option টি  Passage টির  Title হবার জন্য সবচেয়ে যৌক্তিক।

Key Word(যে শিরোনামে প্রশ্ন Set করা হয়):“What is the main idea of the Passage?” / “What is the passage primarily about? / “Why did the author write the passage?”

  1. Types of Questions: Factual Questions

Explanation(কী জানতে/জিজ্ঞাসা করা হয়): প্রদত্ত Word/phrase টি সম্পর্কে  একটি specific/নিদিষ্ট তথ্য জানতে চাওয়া হয়।

Key Word(যে শিরোনামে প্রশ্ন Set করা হয়):“According to the passage, where did …? / “According to the passage where did …? / “Which of the following is true, according to the passage?”

  1. Types of Questions: Tone Questions / Main Purpose Questions

Explanation(কী জানতে/জিজ্ঞাসা করা হয়): Author কোন্ মতবাদ বা কী ধরনের ধ্যান ধারণার প্রতি ইঙ্গিত করেছেন। অথাৎ তিনি কথাগুলো Socialistic, Democratic, Idealistic, Communist, Anarchist, Optimistic, Pessimistic অথবা Philanthropic কোন সুরে গেয়েছেন। এদের মধ্য হতে কোনটির প্রতি গুরুত্ব আরোপ করেছেন অর্থাৎ তাঁর রচনায় কোন ধরনের মানসিকতা প্রকাশিত হয়েছে।

Key Word(যে শিরোনামে প্রশ্ন Set করা হয়): Reading the Passage we can assume the author is having a …………….. tone./From the discussion at the end of the passage, we get a picture of……………/The inherent nature oh the paragraph is…………….

  1. Types of Questions: Negative Questions

Explanation(কী জানতে/জিজ্ঞাসা করা হয়): Option গুলোতে পদত্ত expression গুলোর কোনটি passage এ বা জিজ্ঞাসিত অংশে আলোচিত হয় নি, তা জানতে চাওয়া হয়।

Key Word(যে শিরোনামে প্রশ্ন Set করা হয়): “Which of the following is NOT true about……. /“All of the following are true EXCEPT….”

  1. Types of Questions: Scanning Questions

Explanation(কী জানতে/জিজ্ঞাসা করা হয়): Passage এর কোন অংশে/Paragraph এর জিজ্ঞাসিত বিষয়বস্তু আলোচিত হয়েছে তা জানতে চাওয়া হয়।

Key Word(যে শিরোনামে প্রশ্ন Set করা হয়): “Where in the passage does the author first discuss …”

  1. Types of Questions: Inference Question

Explanation(কী জানতে/জিজ্ঞাসা করা হয়): Passage এর আলোচনার পরিপ্রেক্ষিতে কী অনুমান করা যায় বা ধরে নেয়া যায় অর্থাৎ আলোচনার প্রেক্ষিতে উপসংহার কী হবে তা জানতে চাওয়া হয়।

Key Word(যে শিরোনামে প্রশ্ন Set করা হয়): “The author implies that which of the following is true?” / “Which of the following can be inferred from the passage?”

  1. Types of Questions: Vocabulary-in-Context Questions

Explanation(কী জানতে/জিজ্ঞাসা করা হয়): Passage হতে একটি  word তুলে এনে এর  Synonym/Antonym জানতে চাওয়া হয়। অবশ্যই তা Passage এর context অনুযায়ী হতে হবে।

Key Word(যে শিরোনামে প্রশ্ন Set করা হয়): The word ‘-‘ in line** is closest in meaning to .”/  The word ‘…’ can best be replaced by

  1. Types of Questions: Reference Questions

Explanation(কী জানতে/জিজ্ঞাসা করা হয়): Passage এ উল্লিখিত *** (বিশেষত Noun/Pronoun) দিয়ে কাকে/কোনটি/কী বোঝানো হয়েছে?

Key Word(যে শিরোনামে প্রশ্ন Set করা হয়): “The word ‘it’ in line ** refers to…” / “In line **, the word ‘there refers to which of the following?”

Comprehension পড়ার কৌশল

Admission test এর গত ৫ বছরের  Question analysis করলে দেখা যায়, the question pattern is much more reading-skill oriented rather than memory-based preparation oriented. কেননা Comprehension, sentence completion, sentence structure related correction, pinpoint questions এর মত important item গুলোতে স্মৃতিশক্তি নির্ভর vocabulary এবং grammar ই যথেষ্ট নয়। বরং effective reading skill সেখানে গুরুত্বপূর্ণ অবলম্বন হয়ে দাঁড়ায়। এখানে চমৎকার কিছু strategy উল্লেখ করা হবে যেগুলো effective reading skill grow করতে সহায়তা করবে। তবে আবারো মনে করিয়ে দিচ্ছি-পুরো বিষয়টিই depend করছে practice এর উপর।

Straegy-1: Eye Movement

সঠিক Eye movement, effective reading এর পূর্বশর্ত। Efficient reader এর eye span হয় extended এবং fixation হয় কম। unskilled reader, word by word পড়ার কারণে তার eye span narrow এবং fixation বেশি হয়।

[পড়ার সময় আমাদের চোখ কিছু শব্দ একত্রে দেখার পর সামান্য বিরতি দিয়ে পরবর্তী শব্দগুচ্ছে দ্রুত ধাবিত হয়। আমরা একই সাথে যতগুলো শব্দ পড়ি তাকে বলা হয়  eye span এবং দুই eye span এর মাঝে সংক্ষিপ্ত বিরতিকে বলা হয় fixation.]

Strategy-2: Reading sense group

Skilled reader word by word না পড়ে কতগুলো শব্দের  meaningful sense group তৈরি করে পড়ে। একে আমরা phrase reading ও বলতে পারি। এভাবে phrase by phrase ভাগ করলে reading speedy হয় এবং comprehending easy হয়।

যেমন: একজন Skilled reader পড়বে:

The good old man / raised his hand / in blessing.

[only two fixations]

অন্যদিকে একজন অদক্ষ পাঠক পড়বে:

The good / old man/ raised his/ hand in blessing.

Strategy-3: Visual reading

Efficient reader পড়ার সময় silently পড়েন, meaningfully visualize করেন এবং feel করেন হৃদয় দিয়ে। এটাই  visual reading এর মূল কথা। অন্যদিকে aloud reading দক্ষ reader হওয়ার ক্ষেত্রে বাঁধা (barrier).

Strategy-4: Reading Formats and Layout

Passage এর Printing style এ যে message থাকে তাও effective reading এর জন্য গুরুত্বপূর্ণ। এসব style এর মধ্যে রয়েছে- bold,italic, capitalization, even punctuation and layout.

Example:

(i) The Jewish character is susccesfully depiceted I tolic in the marchant of Venice.

(ii)The total annual precipition of an area with forty inches of rain——

(iii) we can’t understand what they called total satisfaction.

Strategy-5: Skimming

Efferent Reading এর একটি কেৌশল হচ্ছে Skimming যার অর্থ হচ্ছে glancing rapidly through a text to determine its gist. অর্থাৎ মূল বিষয়বস্তু জানার জন্য Passage এর উপর দ্রুত চোখ বুলানোই skimming. এক্ষেত্রে top-down process of reading প্রয়োগ করা হয়। Passage এর title কিংবা writer এর implication সংক্রান্ত প্রশ্নের উত্তর দিতে skimming একটি essential technique হিসেবে বিবেচিত।

Strategy-6: Scanning

Scanning হলো glancing rapidly through a text either to search for a specific piece of information or to get an initial impression of difficulty level. যা খুঁজতে Scanning use করা হয় তা হলো- ব্যক্তি, বস্তু বা স্থানের নাম, তারিখ বা সন pronoun এর reference প্রভৃতি। Skill reader পড়ার সময়ই প্রয়োজনীয় information দাগিয়ে রাখে।

Strategy-7: Marking the text

Skill reading এর অন্যতম কৌশল হচ্ছে পড়ার সময় স্থান, সন, তারিখ, ব্যক্তি, বস্তু প্রভৃতি marking করা। বিষয়ের আধিক্য থাকলে বিভিন্ন ধরনের দাগ ব্যবহার করা যেতে পারে।  scanning এর সময়ই marking করাটা উত্তম।

Strategy-8: Using Context Clue

Context clue হচ্ছে এমন words or phrase যা বক্যের  meaning অনুধাবনে সাহায্য করে। Specially যথন Passage হতে কিছু infer বা guess করা হয় তখন context clue use অত্যাবশ্যক হয়ে দাঁড়ায়।

Strategy-9: Observe the Connector

Passage এর সঠিক meaning realize করতে  connector গুলো thought extend করছে নাকি though reverse  করছে তা carefully observe করতে হবে।

For example:

Your argument is weak but his argument is cogent. এখানে But connector দ্বারা সহজেই  cogent শব্দটির অর্থ বুঝা যায়।

Difference between efficient and inefficient reader

 

Preparation for being an efficient reader:

  1. দক্ষ পাঠক হওয়ার জন্য পড়ার কোন বিকল্প নেই। প্রতিদিন কমপক্ষে 30 minutes পড়তে হবে। কয়েক সপ্তাহ পরেই লক্ষ্য করা যাবে যে-আগে এক page পড়তে যে সময় লাগতো তা কমে এসেছে এবং understanding ও ভাল হচ্ছে।
  2. সপ্তাহে কমপক্ষে ১টি পেপার (e.g. the daily star of Sunday or Friday) সংগ্রহ করতে হবে এবং প্রতিদিনই কিছু পড়ার চেষ্টা করতে হবে (specially editorial, sub-editorial sports and business page.) Try to guess the meaning of unknown word. প্রয়োজনে Dictionary ও দেখতে পারো।

যেভাবে Comprehension Solve করা শুরু করবে—-

1) Passage টি পড়ার আগে Questions গুলো (Option ছাড়া) দুবার মনোযোগ দিয়ে পড়ে নাও। এবং কী কী জানতে চাওয়া হয়েছে তা মাথায় রাখ। এর উদ্দেশ্য হলো তোমকে কোন কোন তথ্যের উত্তর করতে হবে, তা পূর্ব থেকে  Target –এ রাখা।

2) তারপর পুরো Comprehension টি মনোযোগ দিয়ে পড়তে থাক। যে লাইনগুলোতে উত্তর আছে বলে মনে হবে, সে লাইনগুলো বা সে অংশগুলো Underline কর।

3) যেহেতু Word এর meaning জানলেই, Parts of Speech সম্পর্কে ধারণা থাকলেই Vocabulary-in-Context Question গুলো  Answer করা যায়। তাই এই Question গুলো প্রথমেই  Answer করবে।

4) এ পর্যায়ে serially Reference Questions, Inference Questions , Factual Questions, Negative Questions এবং Scanning Questions (যদি থাকে) গুলো Answer করবে।

5) যেহেতু বেশ কয়েকবার Passage টি পড়া হয়ে গেল সুতরাং এই মুহূর্তে Passage টির Title কী হবে অর্থাৎ Main Idea/Main Purpose Questions তা সহজেই  Answer করা যাবে।

6) সর্বশেষে অন্যান্য Question গুলো  Answer করবে।

 

দক্ষ ও অদক্ষ Reader এর পার্থক্য:

Efficient reader ➟Inefficient reader

  1. Efficient reader reads ideas ➟1. Inefficient reader reads words
  2. দক্ষ পাঠক phrase করে পড়ে। ➟2. অদক্ষ পাঠক word by word পড়ে।
  3. Efficient reader visualize ideas ➟3. Inefficient reader vocalize words
  4. দক্ষ পাঠক প্রয়োজন অনুযায়ী পড়ার speed নির্ধারণ করে। ➟4. অদক্ষ পাঠক প্রতিটি বিষয় আস্তে আস্তে ও অত্যাধিক সতর্কতার সাথে পড়ে।
  5. দক্ষ পাঠক দ্রুত তথ্য বের করার জন্য passage এর বিভিন্ন স্থান দাগিয়ে নেয়। ➟5. অদক্ষ পাঠক পৃষ্ঠাকে রাখে ঝকঝকে তকতকে।
  6. দক্ষ পাঠক অব্যাহতভাবে পড়তে থাকে। ➟6. অদক্ষ পাঠক বুঝার জন্য একই বাক্য বার বার পড়ে।
  7. দক্ষ পাঠকের রয়েছে সমৃদ্ধ vocabulary ➟7. অদক্ষ পাঠকের রয়েছে সীমিত vocabulary.

Leave a Reply

Your email address will not be published.