Home >> নিয়োগ বিজ্ঞপ্তি >> বিনা মূল্যে ২৫ হাজার সরকারি ওয়েবসাইট ব্রাউজিং সুবিধা

বিনা মূল্যে ২৫ হাজার সরকারি ওয়েবসাইট ব্রাউজিং সুবিধা

২৫ হাজার সরকারি ওয়েবসাইট সমৃদ্ধ জাতীয় তথ্য বাতায়ন (http://www.bangladesh.gov.bd) ওয়েব পোর্টালটি এখন থেকে বাংলালিংকের গ্রাহকরা বিনা মূল্যে অর্থাৎ কোনো প্রকার ডাটা খরচ ছাড়াই ব্রাউজ করতে পারবেন।

 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালিত অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বাংলালিংকের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির ফলে বাংলালিংকের গ্রাহকরা সরকারি পোর্টাল জাতীয় তথ্য বাতায়ন বিনা মূল্যে ব্রাউজ করার এই সুবিধা পাবেন।

 

বিশ্বের সবচেয়ে বড় সরকারি পোর্টাল হিসেবে পরিচিত ২০১৪ সালে যাত্রা শুরু করা বাংলাদেশ সরকারের জাতীয় তথ্য বাতায়ন। ২০১৫ সালে এই পোর্টালটি বিশ্বের আইসিটি সেক্টরের সম্মানজনক ‘ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস)’ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

 

জাতীয় তথ্য বাতায়নে (http://www.bangladesh.gov.bd) ২৫ হাজার ওয়েবসাইট রয়েছে। যার মধ্যে সরকারের ৬১টি মন্ত্রণালয়/বিভাগ, ৩৫১টি অধিদপ্তর, ৮টি বিভাগ, ৬৪টি জেলা, ৪৮৯টি উপজেলা, ৪৫৫০টি ইউনিয়ন সহ ৪৫০০০+ সরকারি দপ্তর।

 

এছাড়া ইউটিলিটি বিল প্রদান, কর প্রদান, সরকারি ফরম ডাউনলোড, পাসপোর্টের জন্য আবেদন, জন্ম-মৃত্যু নিবন্ধনের মতো ১৫০টিরও অধিক ই-সেবা রয়েছে। ২০ লাখের বেশি কন্টেন্ট, ৪৫ হাজারের বেশি ঐতিহাসিক নিদর্শন ও পুরাকীর্তির ছবি এবং ৭ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারীর তথ্য নিয়ে রয়েছে ই-ডিরেক্টরি।

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published.